Templates by BIGtheme NET
২ পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিবিধ » বিশ্বের যে পাঁচ গাছ অদ্ভুত সুন্দর (ভিডিওসহ)

বিশ্বের যে পাঁচ গাছ অদ্ভুত সুন্দর (ভিডিওসহ)

প্রকাশের সময়: জুলাই ১৮, ২০১৯, ৩:১৯ অপরাহ্ণ

নিজস্ব সংবাদ:  উদ্ভিদ হচ্ছে প্রকৃতির এক বিস্ময়কর উপাদান। আমাদের প্রতিদিনকার অস্তিত্ব রক্ষায় এর ভুমিকা খুবই গুরুত্বপুর্ণ। সারা পৃথিবীব্যাপি নগর, শহরতলীর প্রাকৃতিক দৃশ্য এবং অবারিত বনাঞ্চলকে যুক্ত করেছে উদ্ভিদ। পৃথিবীতে প্রায় ২৩০০০ প্রজাতির ৪০ হাজার কোটি উদ্ভিদ রয়েছে। তাই উদ্ভিদকে বিশেষায়িত করতে অনেক কিছুই বলা প্রয়োজন।

প্রাত্যহিক জীবনে আমরা যে উদ্ভিদগুলো দেখতে পাই তার মধ্যে এমন কিছু উদ্ভিদ রয়েছে যারা বৈশিষ্টের দিক থেকে ভিন্ন ও স্বতন্ত্র। যাদের প্রতি বিস্মিত হওয়া ছাড়া উপায় থাকেনা । এমন কিছু উদ্ভিদ যাদের উচ্চতা, পুরুত্ব, উজ্জ্বল সব রঙ দিয়ে সবার মনোযোগ আকর্ষণ করেছে । এদের ছবি প্রকাশিত হলে অতিমাত্রায় বিশেষ ঊদ্ভিদ্গুলো ইন্টারনেট জগতে বিশেষভাবে আলোচিত হয় ।

রডডেণ্ড্রোণ গাছ

উপরের গাছটি তার প্রজাতির মধ্যে সবচেয়ে বেশি আকর্ষণীয় । মনোরম গোলাপী পূস্পপুঞ্জ সহকারে এই বৃক্ষের বয়স ১২৫ বছরের ও বেশি । এটি রডডেণ্ড্রোণ নামে সুপরিচিত। যদিও একে গাছ বলা হচ্ছে । কিন্তু প্রকৃতপক্ষে এটি একটা গূল্মের সমাহার। এই বৃক্ষটির বিশেষ হওয়ার পিছনে বিশেষ কারনও রয়েছে। বিশেষ এই গাছটি বয়সের কারনেই তার এই সৌন্দর্য ধারন করেছে। নিজেকে একটা বাহারি আকৃতি দিতে নিজেকে দীর্ঘ সময় দিয়েছে এই গাছটি ।

১৪৪ বছর বয়সী ‘’ঊইস্টেরিয়া’’ জাপান

১৪৪ বছর বয়সী ‘’ঊইস্টেরিয়া’’ জাপান
জাপানে অবস্থিত এই উইস্টেরিয়া গাছ গুলো এতোই বিশাল আকৃতির যে বড় বড় কিছু শাখাগুলো রাখা হয়েছে । বিশাল গাছগুলোর আকাবাকা শাখা প্রশাখা থেকে ঝড়ে পড়ে গোলাপী ও বেগুনি রঙ্গের মনমুগ্ধকর ফুল । সারা পৃথিবী থেকে ঘুরতে আসা মানুষ এঈ ঊইস্টেরিয়া গাছ গুলোর নীচ দিয়ে একটু হেটে বেড়ানোর কথা ভোলেনা ।

 

প্রস্ফূটীত চেরি 

প্রস্ফূটীত চেরি
এই চেরি গাছগুলোর নীচ দিয়ে হাটার সময় যে কেউ রাস্তার কোলাহল , তাড়াহূড়ো, বায়ূ দূষণ সবকিছুই ভুলে যাবে । প্রস্ফুটিত চেরি ফুল প্রত্যক্ষ করার জন্য টোকিওর শিনযুকু গিয়োয়েন জাতীয় উদ্যানটি অত্যন্ত জনপ্রিয় স্থান। এখানে ১ হাজারের বেশী চেরি ফুলের গাছ রয়েছে। টোকিও হচ্ছে জাপানের অল্প কয়েকটি শহরের অন্যতম যেখানে এবছর বৃক্ষগুলোতে চেরি ফুল পূর্ণাঙ্গ প্রস্ফুটিত হয়েছে।

ঝড়ো হাওয়া গাছ

নিউজিল্যান্ড এর কিছু অংশে বাতাস অনেক তীব্র থাকে । সেখানে এমন কিছু গাছ আছে যারা বাতাসের সাথে বেকে, মুচড়ে অনবরত বাতাসের সাথে পুরো শরীর ভাসিয়ে দিতে পারে।  তাই এই গাছের নাম দেওয়া হয়েছে ঝড়ো হাওয়া গাছ। এ গাছ দেখতে বিশ্বের নানা দেশ থেকে প্রতিবছর পর্যটকরা পাড়ি জমান। দেখতে অসাধারণ একটি গাছ এই ঝড়ো হাওয়া গাছ।

 

এনজেল ওক

এনজেল ওক হচ্ছে জার্মানের একধরনের বিশেষ গাছ। যে গাছের বাহারি রুপে যে কেউ হারিয়ে যাবে। মুগ্ধ হবে।  বিশ্বের নানা প্রান্ত থেকে আগত পর্যটকরা এখানে আসার পরে আর যেতে চায় না। কেউ কেউ ফেরার পথে কেঁদে ফেলে বলে জানায় স্থানীয়রা। এ গাছ মানুষের সাথে মিশে মানুষকে কাছে টানে বা আপন করে নেয় বলেও জানান স্থানীয়রা। প্রতি বছর এ গাছ দেখতে প্রায় লক্ষাধিক পর্যটক এখানে আসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × 2 =