Templates by BIGtheme NET
২ পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » পৃথিবীতে কতটুকু পানি আছে?

পৃথিবীতে কতটুকু পানি আছে?

প্রকাশের সময়: জুলাই ১৭, ২০১৯, ১:২৩ অপরাহ্ণ

তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধবে পানি নিয়ে। এমন ভবিষ্যতবাণী বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই করে আসছেন। তবে যেই পানি নিয়ে যুদ্ধ সেই পানি কতটুকু আছে তা তখনো মেপে দেখেন নি বিজ্ঞানীরা। তাই এবার মেপে দেখার চেষ্টা করছেন। আর এই চেষ্টা থেকেই বের হয়ে এছে মজার তথ্য।

মার্কিন গবেষণা প্রতিষ্ঠান ‘ইউনাইটেড এস্টেট জিওলজি সার্ভে তাদের ওয়েবসাইটে একটি ছবি প্রকাশ করেছে সেখানে পৃথিবীর সব পানি একত্রে করে পৃথিবীর আয়তনের সঙ্গে তুলনা করে দেখানো হয়েছে। সেই ছবি অনুযায়ী পানির পরিমাণ কম মনে হলেও বাস্তবে এর আয়তনটি বিশাল।

ছবিতে পৃথিবীর উপর পাশাপাশি দুটো পানির ফোঁটা দেখা যাচ্ছে। একটি ছোট ও একটি বড়। বড় ফোঁটাটি পৃথিবীর সব সমুদ্রের পানির সমান। ৩৩ কোটি ২৫ লক্ষ কিউবিক মাইল বা ১৩৮ কোটি ৬০ লাখ কিউবিক কিলোমিটার। আরো সহজভাবে বললে সমুদ্রের সব পানিকে যদি একটা বাক্সে রাখতে চাই তাহলে ৩৩ কোটি ২৬ লক্ষ মাইল দৈর্ঘ্য, প্রস্থ ও ভেদের একটি বাক্স দরকার।

পাশের ছোট ফোঁটাটির আয়তন পৃথিবীর সব নদী-নালা, পুকুরের পানির সমান। এর আয়োতন ২২ হাজার ৩৩৯ কিউবিক মাইল বা ৯৩ হাজার ১১৩ কিউবিক কিলোমিটার। সহজভাবে বললে পৃথিবীর উপরিভাগের সব পানিকে যদি একটা বক্সে রাখতে চাই তাহলে ২২ হাজার ৩৩৯ মাইল দৈর্ঘ্য, প্রস্থ ও ভেদের একটি বক্স দরকার।
ছোট আয়তনের ফোঁটাটির ব্যাস ৩৪.৯ মাইল বা ৫৬.২ কিলোমিটার। যদিও মাত্র ৩৪ মাইল মিশিগান লেক এর চেয়ে ছোট তবে আপনাকে মনে রাখতে হবে মিশিগান লেকের গভীরতা গড়ে মাত্র ৩০০ ফিট। এটি আপনাকে কল্পনা করতে হবে পানির ফোঁটা হিসেবে। তবেই সঠিক কল্পনাটি আপনি করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

sixteen + five =