Templates by BIGtheme NET
৬ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২১ আগস্ট, ২০১৯ ইং , ১৯ জিলহজ্জ, ১৪৪০ হিজরী
Home » জাতীয় » বন্যার্তদের জন্য ১০ লাখ টাকা ব্যায়ের বিশেষ নৌকা পুতুলের

বন্যার্তদের জন্য ১০ লাখ টাকা ব্যায়ের বিশেষ নৌকা পুতুলের

প্রকাশের সময়: জুলাই ১৬, ২০১৯, ৪:০৪ অপরাহ্ণ

নিজস্ব সংবাদ: বন্যার্ত মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে বিশেষ নৌকার ডিজাইন করেছেন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল। তার এ প্রস্তাব সামনে রেখে সরকার প্রকল্প গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

আজ মঙ্গলবার (১৬জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় দিনের প্রথম অধিবেশন শেষে একথা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সুযোগ্য কন্যা সায়মা হোসেন পুতুল আমাদের একটি প্রস্তাব দিয়েছেন, একটি ডিজাইন দিয়েছেন, এস্টিমেট দিয়েছেন ১০ লাখ টাকার একটি নৌকা। যে নৌকায় বন্যা কবলিত জনগণ তাদের মালামাল, এমনকি ঘর পর্যন্ত অন্য জায়গায় সরিয়ে নিতে পারবেন। আমরা সেটারও প্রকল্প গ্রহণ করছি।’

এ বিষয়ে জানতে চাইলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামাল বলেন, ‘বন্যাপ্রবণ ৩৫ জেলায় এ নৌকা সরবরাহ করা হবে। প্রাথমিকভাবে প্রতি জেলায় একটি করে দেওয়া হবে। এ নৌকা দিয়ে বন্যার সময় চর এলাকা থেকে মানুষ ও তাদের ঘরসহ আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হবে। নৌকার পূর্ণাঙ্গ ডিজাইন হচ্ছে, ইঞ্জিনচালিত এ নৌকায় অনেক মানুষ ধরবে। নৌকার আকার অনেক বড় হবে।’

আবহাওয়া অফিস বলছে, ‘গতকাল (১৫ জুলাই, সোমবার) পর্যন্ত ২০টি জেলা আক্রান্ত হয়েছে। প্রথমে ১০টি ছিল, তার দু’দিন পরে ১৫ এবং গতকাল পর্যন্ত ২০টি জেলা কবলিত হয়েছে।

দুর্যোগবিদ গওহর নয়ীম ওয়ারা বলেন, নৌকায় বন্যা কবলিত জনগণ তাদের মালামাল, ঘর অন্য জায়গায় নেওয়ার জন্য যে নৌকার গড়ার পরিকল্পনা করেছেন তা অবশ্যই ভালো উদ্যোগ। বন্যার সময় বন্রা কবলিত মানুষজন খুব দিশেহারা হয়ে পড়ে। ফলে সব মালামাল নষ্ট হয়ে যায় বা ব্যবহারের অনুপযোগী হয়ে যায়। এখন যেহেতু পুতুল ওয়াজেদ একটা সময়য়োপযোগী উদ্যোগ নিয়েছেন তাতে করে বন্যার্ত মানুষজন আর বিপদে পড়বে না বলে প্রাথমিকভাবে মনে হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 × 3 =