Templates by BIGtheme NET
৬ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২১ আগস্ট, ২০১৯ ইং , ১৯ জিলহজ্জ, ১৪৪০ হিজরী
Home » বিশেষ সংবাদ » যৌথ নেতৃত্বে কতদিন চলবে জাতীয় পার্টি ?

যৌথ নেতৃত্বে কতদিন চলবে জাতীয় পার্টি ?

প্রকাশের সময়: জুলাই ১৫, ২০১৯, ৭:৩০ অপরাহ্ণ

হুসেইন মুহম্মদ এরশাদের প্রতিষ্ঠিত দল জাতীয় পার্টি সবসময়ই ভোটের রাজনীতিতে আলোচিত দল হিসেবে জায়গা ধরে রেখেছে। এরশাদ বেঁচে থাকতে তিনিই দলের সব সিদ্ধান্ত নিতেন এবং বাস্তবায়ন করতেন। তবে এরশাদের জীবনাবসানের পর এখন সামনে আসছে দলটির নেতৃত্বের প্রশ্ন।

এদিকে, এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির ভবিষ্যত নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। সবার প্রশ্ন কে ধরবেন দলের হাল? তার চেয়ে বড় প্রশ্ন, এরশাদের অবর্তমানে জাতীয় পার্টি একক নেতৃত্বে চলবে নাকি নেতৃত্বের দ্বন্দ্বে ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে?

গেল ১৪ জুলাই সকালে সিএমএইচে চিকিৎসাধীন এরশাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার অবর্তমানে জাতীয় পার্টির কি হবে এখন এ প্রশ্ন সবার। এরশাদের রাজনীতির এখন দুই উত্তরাধিকার-একদিকে স্ত্রী রওশন এরশাদ, আরেকদিকে ছোট ভাই জিএম কাদের। এরশাদ কখনও ভাইকে সাইড লাইনে রেখে পত্নীকে নেতৃত্বে বসিয়েছেন আবার কখনও পত্নীকে সাইড লাইনে রেখে ভাইকে নেতৃত্বে বসিয়েছেন। নেতৃত্ব নিয়ে দেবর ভাবীর অনুসারীদের দ্বন্দ্ব একাধিকবার প্রকাশ্যে আসে। ফলে বারবার সিদ্ধান্ত বদল করতে হয়েছিল এরশাদকে।

এরমধ্যে এরশাদের সাবেক স্ত্রী বিদিশাও গণমাধ্যমে হাজির হয়েছেন। বলছেন, জাতীয় পার্টির জন্য তারও শ্রম রয়েছে। তিনিও জাতীয় পার্টির সংকটময় সময়ে ভূমিকা রাখতে চান।

জাতীয় পার্টির গঠনতন্ত্র অনুযায়ী দলের সর্বময় ক্ষমতার অধিকারী দলের চেয়ারম্যান। তিনি যে কাউকে অপসারণ অথবা বিভিন্ন দায়িত্বে যুক্ত করতে পারেন। এরশাদ সর্বশেষ জিএম কাদেরকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেছিলেন। সে হিসেবে জাতীয় পার্টির বর্তমান চেয়ারম্যান হবেন জিএম কাদের।

এদিকে, জিএম কাদের বর্তমানে নির্বাচিত সংসদ সদস্য না হওয়ায় সংসদে বিরোধী দলের নেতা হিসেবে দায়িত্ব গ্রহণ করতে পারবে না। সে ক্ষেত্রে দলের বর্তমান সিদ্ধান্ত, সংসদে বিরোধী দলীয় নেতা হবেন রওশন এরশাদ। আর যদি এরশাদের শূন্য আসনে জিএম কাদের জিতে আসতে পারেন তবে এই সিদ্ধান্তটি পরিবর্তনও হতে পারে।

তবে জাপার একাধিক নেতা বলছেন, এরশাদের অনুরোধে কারণে এই সিদ্ধান্তটি পরিবর্তন করবেন না জিএম কাদের। ভাইয়ের সর্বশেষ ইচ্ছা অনুযায়ী এখন থেকে জাতীয় পার্টি চলবে যৌথ নেতৃত্বে।  রাজনৈতিক বোদ্ধারা বলছেন, এই যৌথ নেতৃত্ব কতদিন চলবে সেটাই এখন দেখার বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 × three =