Templates by BIGtheme NET
২ পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ১৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » আপনার কন্যা শিশুকে নিরাপদে রাখতে যা করবেন

আপনার কন্যা শিশুকে নিরাপদে রাখতে যা করবেন

প্রকাশের সময়: জুলাই ৯, ২০১৯, ৪:০২ অপরাহ্ণ

সম্প্রতি বেড়েছে নারী ও শিশু ধর্ষণ। সারাদেশে ঘটে যাচ্ছে অনেক বিকৃত বীভৎস ঘটনা। শুধু ধর্ষণই শেষ না, শিশুদের হত্যাও করছে অপরাধীরা। এমনই একটি ঘটনা ঘটেছে রাজধানীর ওয়ারীতে।

জানা যায়, গত ৫ জুলাই রাতে ঢাকার ওয়ারীতে সাত বছরের শিশু সায়মাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এ ঘটনায় অপরাধির কঠোর শাস্তির দাবি জানান নিহত সায়মার বাবা-মা।

তবে অপরাধী গ্রেফতার বা বিচারই শেষ কথা নয়। সবচেয়ে বড় বিষয় হলো আপনার মেয়ে শিশু কি নিরাপদ? মনে রাখবেন, আপনার শিশুর নিরাপত্তার দায়িত্ব আপনাকেই নিতে হবে।

জানা যায়, ২০১৯ সালের জানুয়ারি থেকে ২৫ মে পর্যন্ত সারাদেশে ২৩৩ শিশু ধর্ষণের শিকার হয়েছে। এছাড়াও ৩১ শিশুকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে এবং এর মধ্যে মারা গেছে দুইটি শিশু।

এদিকে, সমাজের বিভিন্ন পর্যায়ে বিশেষ করে কমিউনিটি পর্যায়ে যে ধরণের সুরক্ষা ব্যবস্থা থাকার প্রয়োজন আছে সেগুলো এখনো আমাদের দেশে কার্যকর নয় বলে জানান, ঢাকায় জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের শিশু সুরক্ষা বিশেষজ্ঞ শাবনাজ জাহিরিন। তাইতো শিশুদের ধর্ষণ থেকে রক্ষা করার জন্য প্রত্যেক বাবা-মাকে সতর্ক থাকার আহবান জানান তিনি।

শাবনাজ জাহিরিন বলেন, শিশুদেরকে স্কুল পর্যায় থেকে আত্মরক্ষার বিভিন্ন কৌশল শেখাতে হবে। এ ক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান রাখতে পারেন তাদের বাবা-মা।

শাবনাজ জাহিরিনের মতে, কন্যা শিশুদের স্কুলে যাওয়া থেকে শুরু করে ঘরে থাকার সময়ে প্রত্যেক বাবা-মাকে যত্নশীল হতে হবে। শিশুর সামান্য ক্ষতির হতে পারে এমন কোনো ব্যক্তির কাছে যেতে দেয়া যাবে না। শিশুকে বাসায় একা রেখে কোথাও যাওয়া উচিত নয়, প্রয়োজন হলে তাদের নিরাপদ স্থানে রেখে কিংবা সাথে নিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, ধর্ষণ রোধে মনিটরিং বা নজরদারি জোরদার করতে হবে। একই ঘটনার পুনরাবৃত্তি যেন না হয়, সেদিকে যথাযথ কর্তৃপক্ষের ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ ধরনের মামলার দীর্ঘসূত্রতার কারণে শাস্তি হচ্ছে না। দ্রুত সময়ের মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তি হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

12 + 20 =