Templates by BIGtheme NET
৫ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২০ জুলাই, ২০১৯ ইং , ১৬ জিলক্বদ, ১৪৪০ হিজরী
Home » জাতীয় » নিজেদের ভূখণ্ডেই সন্তুষ্ট শেখ হাসিনা, শেরম্যানের প্রস্তাব প্রত্যাখ্যান

নিজেদের ভূখণ্ডেই সন্তুষ্ট শেখ হাসিনা, শেরম্যানের প্রস্তাব প্রত্যাখ্যান

প্রকাশের সময়: জুলাই ৮, ২০১৯, ৬:৪৭ অপরাহ্ণ

মার্কিন কংগ্রেসের এশিয়া প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চল বিষয়ক উপকমিটির চেয়ারম্যান ব্র্যাড শেরম্যান ১৩ই জুন পররাষ্ট্র দফতরের দক্ষিণ এশিয়ার জন্য বাজেট বিষয়ক শুনানিতে ‘মিয়ানমারের রাখাইন রাজ্যকে দেশটি থেকে আলাদা করে বাংলাদেশের সঙ্গে যুক্ত করার প্রস্তাব দেন’। এরপরই মিয়ানমার এই প্রস্তাবের বিরোধীতা করে। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাও রাখাইনকে বাংলাদেশের সাথে যুক্ত করার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

শেখ হাসিনা বলেছেন, আমরা ১ লাখ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার নিয়েই খুশি। মিয়ানমার তার সার্বভৌমত্ব নিয়ে থাকবে। আমরা আমাদেরটা নিয়ে থাকবো। আমরা রাখাইনকে চাই না। সদ্য চীন সফর শেষে ০৮ জুলাই বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী একথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। এ সমস্যা সমাধানে চীনের পররাষ্ট্রমন্ত্রী আবারও মিয়ানমারে যাবেন। আমরা আলোচনার মাধ্যমে এর সমাধান চাই। রাখাইন মিয়ানমারের অংশ। আমরা এটা চাই না। সেখানে বাংলাদেশের সঙ্গে রাখাইনকে জুড়ে দিতে চায় কেন?

রাখাইন মিয়ানমারের গোলযোগ পূর্ণ অঞ্চল। প্রাচীন আমল থেকেই এই অঞ্চলটিতে সবসময় গোলযোগ লেগে থাকে। এই গোলযোগ পূর্ণ অঞ্চল বাংলাদেশ নিতে চায় না। তাই মার্কিন কংগ্রেসের এই নেতার সমলোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোনো বড় দেশের কংগ্রেসম্যান হয়তো ভুলে গেছেন, তাদের অতীত। তাদের দেশে গৃহযুদ্ধ লেগেই থাকতো। রাখাইনে সারাক্ষণ গোলযোগ লেগেই থাকে। আমরা গোলযোগ পূর্ণ অংশ কেন নেবো? এটা কোনো দিনই করবো না। এটা আমরা চাই না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

17 − 5 =