Templates by BIGtheme NET
৫ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ , ২০ অক্টোবর, ২০১৯ ইং , ১৯ সফর, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » হজের মৌসুমে সৌদিতে মার্কিন তারকার কনসার্ট, বিশ্বজুড়ে সমালোচনার ঝড়

হজের মৌসুমে সৌদিতে মার্কিন তারকার কনসার্ট, বিশ্বজুড়ে সমালোচনার ঝড়

প্রকাশের সময়: জুলাই ৬, ২০১৯, ৯:২৪ অপরাহ্ণ

সৌদি আরবে পারফর্ম করতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের র‌্যাপ সঙ্গীত শিল্পী নিকি মিনাজ। আগামী ১৮ জুলাই জেদ্দার পশ্চিমাঞ্চলে হবে এই কনসার্ট। জেদ্দায় চলমান কালচারাল ফ্যাস্টিভাল উপলক্ষে আয়োজন করা হচ্ছে কনসার্টের। ওই কনসার্টে অংশ নেয়ার বিষয়ে টুইটারে জানান নিকি মিনাজ। এরপর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে বিতর্ক।

হজ উপলক্ষে যখন সারা বিশ্ব থেকে মুসলমানরা সৌদি আশা শুরু করেছেন, তখন কনসার্ট আয়োজনের বিষয়টি ভালোভাবে নিচ্ছেন না তারা। খোলামেলা পোশাক, নৃত্য ও গানের কথা নিয়ে বিতর্ক রয়েছে। এই ধরনের একজন সঙ্গীত শিল্পীকে এই সময়ে আমন্ত্রণ জানানোয় সামাজিক যোগাযোগ মাধ্যম তোলপাড়। ক্ষোভ প্রকাশ করেছেন কেই কেউ।

কনসার্ট নিয়ে সৌদিসহ বিশ্বব্যাপী চলছে ব্যাপক আলোচনা সমালোচনা।  অনেকেই প্রশ্ন তুলছেন নিকি মিনাজের পোশাক এবং খোলামেলা গানের বক্তব্য রক্ষণশীল রাজতন্ত্রের দেশটির সঙ্গে ঠিক খাপ খায় না। অনেকেই বলছেন, সৌদিতে নিকি মিনাজের মতো শিল্পীর আগমন ও কনসার্ট কোন ভাবেই মেনে নেয়া যায় না। হজের মৌসুমে সৌদি আরবে এমন কনসার্টের বিষয়ে দেশটির অনেক নাগরিকই অসন্তুষ্ট।

টুইটারে একটি ভিডিওতে মাথায় হিজাব পড়া একজন নারী প্রশ্ন তুলেছেন, কেন এই সংগীত শিল্পীকে আমন্ত্রণ জানিয়েছে কর্তৃপক্ষ, যখন সৌদি নারীদের বোরকা পড়া বাধ্যতামূলক। ওই নারী বলেন, তিনি তার শরীর ঝাঁকিয়ে গান গাইবেন আর গার সব গানই যেখানে অশ্লীলতা ঘিরে, আর এরপর আপনি আমাকে বোরকা পড়তে বলবেন, সেটা কিভাবে হয়?

সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো কোনো হজযাত্রী লিখেছেন, সৌদি আরবে রাষ্ট্রীয়ভাবে এমন সংস্কৃতি চালু করার সিদ্ধান্ত নিয়ে থাকলে তাদের উচিত পবিত্রতম ভূমি মক্কা-মদিনার দায়িত্ব প্রকৃত মুসলমানদের হাতে ছেড়ে দেয়া।

মোহাম্মদ বিন সালমান যুবরাজ হিসেবে দায়িত্ব পাওয়ার পর থেকেই কিছু সংস্কারের উদ্যোগ নেন। যুবরাজ সালমান ‘কট্টরপন্থা’ উপড়ে ফেলে ‘মধ্যপন্থার’ ইসলাম ধর্মে ফেরার ঘোষণা দেন। সৌদি আরবের মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশের বয়সই ৩০ এর নীচে। তাই নিকি মিনাজের কনসার্টকে স্বাগত জানিয়েও অনেকে পোস্ট দিয়েছে। একজন মিনাজের ছবি শেয়ার দিয়ে টুইটারে লিখেছে, আমার স্বপ্ন সত্যি হতে যাচ্ছে।

ওই অনুষ্ঠানে ব্রিটিশ সঙ্গীত শিল্পী লিয়াম পাইন ও আমেরিকান ডিজে স্টিভ আওকিও থাকবেন বলে জানা গেছে। এ ধরণের বিতর্ক শুরু হয়েছে গত মাসেই জেদ্দায় হালাল নাইটক্লাব খোলা নিয়ে দেশটিতে বিতর্ক সৃষ্টি হয়েছিল। বিশ্বব্যাপী তীব্র প্রতিক্রিয়া ও সমালোচনার মুখে পরে হালাল নাইটক্লাবটি বন্ধ করে দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

20 − 3 =