Templates by BIGtheme NET
৫ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ , ২০ অক্টোবর, ২০১৯ ইং , ১৯ সফর, ১৪৪১ হিজরী
Home » অর্থনীতি » যেভাবে দেউলিয়ার পথে চলেছেন আম্বানি

যেভাবে দেউলিয়ার পথে চলেছেন আম্বানি

প্রকাশের সময়: জুলাই ৫, ২০১৯, ১০:৫৩ অপরাহ্ণ

একদশক আগেও বিশ্বের শীর্ষ ধনীদের কাতারে ছিলেন ভারতের ধনকুবের অনিল আম্বানি। সম্পদের পরিমাণ ছিল প্রায় ৪ হাজার ২০০ কোটি মার্কিন ডলার। যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৩,৫৫,০৪০ কোটি টাকা। উল্লেখ্য ২০১৬-১৭ অর্থবছরে প্রস্তাবিত জাতীয় বাজেট ছিল ৩,৪০,৬০৫ কোটি টাকা। অথচ মাত্র ১০ বছরে এই সম্পদের পরিমাণ এসে দাঁড়িয়েছে মাত্র দেড়শ কোটি ডলার বা ১২ হাজার ৬৮০ কোটি টাকায়।

অনিল আম্বানির কোম্পানি রিলায়েন্স কমিউনিকেশনস লিমিটেড এখন চীনে কাছে দায়বদ্ধ।

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, এক সময় তার বড় ভাই আরেক ধনকুবের মুকেশ আম্বানির সঙ্গে টক্কর দিয়ে ব্যবসা করতেন অনিল। ২০০৮ সালে স্ত্রী টিনা আম্বানিকে ৪০০ কোটি রুপি মূল্যের একটি বিলাসবহুল ইয়ট কিনে দিয়ে আলোচনায় এসেছিলেন তিনি। কিন্তু ওই বছরই শেয়ার বাজারে ৩ হাজার কোটি ডলার হারান তিনি। এক ধাক্কায় মোট সম্পত্তির পরিমাণ এসে দাঁড়ায় ১২০০ কোটি ডলারে।

বিদ্যুৎ উৎপাদনকে প্রাধান্য দিতে ২০১০ সালে ইন্দোনেশিয়ায় একটি কয়লা খনি কেনেন তিনি। তাতে সামান্য উন্নতি হয় তার ব্যবসার। কিন্তু টু-জি স্ক্যামে ১২২টি টেলিকম লাইসেন্স বাতিলের ঘটনায় রিলায়েন্সেরও উপরও প্রভাব পড়ে। সিবিআইয়ের প্রশ্নের মুখে পড়তে হয় অনিল আম্বানিকে। ২০১১ সালে তার মোট সম্পত্তির পরিমাণ দাঁড়ায় ৮৮০ কোটি ডলারে।

তবে সবচেয়ে বড় ধাক্কাটা আসে ২০১৯ এ। দেউলিয়া হয়ে যায় তার রিলায়েন্স কমিউনিকেশনস। সেই সঙ্গে সুইস কোম্পানি
এরিকসনের স্থানীয় ইউনিটের রক্ষণাবেক্ষণ ব্যয় বাবদ প্রাপ্য ৮ কোটি ডলার পরিশোধের নির্দেশ দেয় আদালত। পাওনা পরিশোধে ব্যর্থ হলে অনিল আম্বানির তিন মাসের কারাদণ্ড দেয়া হবে বলে আদালত জানিয়েছিলেন। পরে তার হয়ে সেই অর্থ পরিশোধ করেন তার বড় ভাই মুকেশ আম্বানি। হাজতবাস থেকে রক্ষা পান অনিল।

এখনো অনিল আম্বানির কোম্পানিগুলো ডুবে আছে বিশাল অংকের ঋণে। তার বর্তমান সম্পদের মধ্য থেকেই পরিশোধ করতে হবে ঋণের টাকা। সবকিছু মিটিয়ে একরকম দৈন্যদশাতেই পড়তে যাচ্ছেন অনিল আম্বানি। আর নতুন কোন মিরাকল না ঘটলে অনিল আম্বানি ধীরে ধীরে হারিয়ে যেতে পারেন বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two + 9 =