Templates by BIGtheme NET
৫ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২০ জুলাই, ২০১৯ ইং , ১৬ জিলক্বদ, ১৪৪০ হিজরী
Home » অর্থনীতি » বেপজার ওয়ানস্টপ সার্ভিস; এক ছাদের নিচে মিলবে ২৩ সেবা

বেপজার ওয়ানস্টপ সার্ভিস; এক ছাদের নিচে মিলবে ২৩ সেবা

প্রকাশের সময়: জুলাই ৪, ২০১৯, ১০:০৪ অপরাহ্ণ

কয়েক বছর ধরেই বিনিয়োগকারীদের প্রয়োজনীয় সেবা প্রদান ও গ্রহণ প্রক্রিয়া সহজীকরণে বেশকিছু পদক্ষেপ নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডা, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা ও বেপজা ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিত করার বাধ্যবাধকতা তৈরি হয়।

এ পরিপ্র্রেক্ষিতে ২৩ জুন জারি করা হয় বেপজার ‘ওয়ান স্টপ সার্ভিস বিধিমালা। এক ছাদের নিচেই মিলবে কোম্পানির নিবন্ধন, ট্রেড লাইসেন্স, পরিবেশ ছাড়পত্রসহ ২৩টি সেবা। ফলে রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ-বেপজা, রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল-ইপিজেড বিনিয়োগকারীদের প্রয়োজনীয় অনুমোদনসহ বিভিন্ন সেবা নিতে আর নানা প্রতিষ্ঠানে ঘুরতে হবে না।

ভিসা ও ওয়ার্ক পারমিটসহ এসব সেবার মধ্যে রয়েছে—কোম্পানি নিবন্ধন, ট্রেড লাইসেন্স, ট্যাক্স সংক্রান্ত রেজিস্ট্রেশন, পরিবেশগত ছাড়পত্র, অগ্নি নিরোধ সংক্রান্ত সেবা ও ছাড়পত্র, শুল্ক ও কর সংক্রান্ত সেবা, নারকোটিক্স লাইসেন্স, আমদানি-রফতানি মালামাল, কনটেইনার ও কার্গো খালাস এবং ছাড়করণ, শিল্প-কারখানার গ্যাস সংযোগ, টেলিফোন সংযোগ স্থাপন, বিস্ফোরক লাইসেন্স, বয়লার সংক্রান্ত, ব্যাংকিং সেবা, অ্যাসিড পরিবহন এ ২৩ সেবা মিলবে।

বেপজা সূত্রে জানা যায়, এতদিন ওয়ান স্টপ সার্ভিস দিত তবে কিছু বিষয়ে বিভিন্ন পরিদপ্তর বা অধিদপ্তরে যেতে হতো। বিনিয়োগকারীরা এখন শুধু বেপজার কাছেই প্রয়োজনীয় সেবাটি চাইবে; কোনো অধিদপ্তরে যাওয়া লাগবে না। ব্যবসা সহজীকরণ নিয়ে বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশের সুনাম বাড়বে।

প্রকাশিত বিধিমালা অনুযায়ী, বেপজা প্রদত্ত ২৩টি সেবা প্রাপ্তি নিশ্চিত করতে সময় বেঁধে দেয়া হয়েছে। সেবা দিত বাংলাদেশ দূতাবাসগুলো, পররাষ্ট্র মন্ত্রণালয় ও অন্যান্য মন্ত্রণালয় সংস্থা তাৎক্ষণিক থেকে সর্বোচ্চ ২১ দিন সময়ের মধ্যে সব সেবা দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

19 − five =