Templates by BIGtheme NET
৫ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২০ জুলাই, ২০১৯ ইং , ১৬ জিলক্বদ, ১৪৪০ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » কিভাবে জানবেন আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা?

কিভাবে জানবেন আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা?

প্রকাশের সময়: জুলাই ২, ২০১৯, ১২:৫১ অপরাহ্ণ

ডিজিটাল ওয়ার্ল্ডকে যত সুরক্ষিতই করা হোক না কেন এর পাসওয়ার্ড হ্যাক হওয়া থেকে রক্ষা করা কঠিন। বিভিন্ন ওয়েবসাইটে লগইন করার সময় যতই জটিল পাসওয়ার্ড দেওয়া হোক না কেন, তা অ্যাকাউন্টকে সম্পূর্ণ সুরক্ষা দিতে পারে না। লগিন করা ওয়েবসাইটগুলির কোনোটি যদি হ্যাক হয়ে যায়, তবে আমাদের পাসওয়ার্ড ও আর সুরক্ষিত থাকে না । বেশ কয়েক মাস ধরেই অনেকের পাসওয়ার্ড হ্যাক হয়ে যাওয়ার ঘটনা প্রকাশ্যে আসছে। আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা জানবেন কীভাবে?

সম্প্রতি ‘পাসওয়ার্ড চেক’ নামে গুগল একটি নতুন টুল বের করেছে। এ টুলটি গুগল ক্রোমের এক্সটেনশন হিসেবে কাজ করছে। পাসওয়ার্ড সুরক্ষিত কিনা তা যাচাই করার আগে- গুগল ক্রোমের আধুনিক ভার্সন ডাউনলোড করতে হবে। অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

যেভাবে গুগল পাসওয়ার্ড চেকআপ ডাউনলোড করতে হবে প্রথমে কম্পিউটারে গুগল ক্রোম ডাউনলোড করতে হবে।

এরপর গুগল ক্রোম স্টোর থেকে পাসওয়ার্ড চেকআপ সার্চ করতে হবে। এরপর ‘অ্যাড টু ক্রোম’ বাটনে ক্লিক করে তা ইনস্টল করতে হবে। অ্যাকাউন্টে লগ ইন করলে এটি নিজে থেকেই জানিয়ে দেবে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত কিনা।

যদি আপনার পাসওয়ার্ড হ্যাক হয়ে থাকে তা হলে লাল সিগনাল একটি রঙে জ্বলে উঠবে এবং জানিয়ে দেবে যে আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড হ্যাক করা হয়েছে ও পরিবর্তন করার কথা বলা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × one =