Templates by BIGtheme NET
৩ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৮ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » মাত্র ৭ মিনিটে বিলুপ্ত হয়ে গিয়েছিলো পৃথিবীর ৮০ ভাগ প্রাণী

মাত্র ৭ মিনিটে বিলুপ্ত হয়ে গিয়েছিলো পৃথিবীর ৮০ ভাগ প্রাণী

প্রকাশের সময়: জুন ১১, ২০১৯, ১০:৩৭ অপরাহ্ণ

আমরা জানি বিশাল একটি উল্কাঝড়ে পৃথিবী থেকে বিদায় নিয়েছিলো ডাইনোসররা। তবে ঠিক কত বছর আগে কত শক্তিশালি উল্কাপিণ্ড আঘাত হেনেছিলো সে সম্পর্কে বিজ্ঞানিরা এখনও জানছেন নতুন করে।

বিভিন্ন প্রাণীর ফসিল আর প্রত্নতত্ত্ব গবেষণা করে বিজ্ঞানিরা সম্প্রতি আবিস্কার করেছেন বিস্ময়কর তথ্য।
গবেষনায় দেখা গেছে, আজ থেকে প্রায় ৬ কোটি বছর আগে হওয়া এই উল্কাঝড়ে পাল্টে যায় পুরো পৃথিবীর প্রাণের বিকাশের ধারা, বিলুপ্ত হয়ে যায় শত কোটি বছর ধরে পৃথিবী রাজত্ব করা ডাইনোসরেরা। ঠিক কিভাবে ঘটে এই ব্যাপারটা?

আজ থেকে প্রায় ১৬ কোটি বছর আগে। পৃথিবী থেকে প্রায় ২০ কোটি মাইল দূরে মঙ্গল আর বৃহস্পতির মাঝে বিরাট একটা “এস্টেরয়েড বেল্ট” আছে। তো,এই এস্টরয়েড বেল্টে প্রায় শত কোটি গ্রহাণু আছে যেগুলো একই পথে পরিভ্রমণ করে চলেছে। কোথাও কোনো প্রকার বিশৃঙ্খলা নেই।

হঠাৎ করে ক্ষুদ্র আকারের একটা গ্রহাণু এই এস্টরয়েড বেল্টে ঢুকে পড়ে প্রায় ২২ হাজার কি.মি. গতিবেগ নিয়ে আরেকটা বড় গ্রহাণুকে আঘাত করে। মুহূর্তের মাঝেই অসংখ্য ছোট বড় খন্ডে বিভক্ত হয়ে যায় গ্রহাণু দুটো। এগুলোর মধ্যে ২৪ কি.মি. দৈর্ঘ্য আর ১০ কি.মি। প্রায় ১০ কোটি বছর পরে এটি পৃথিবীর দিকে আসে।

মাধ্যাকর্ষণের প্রভাবে প্রতি ঘন্টায় এর গতি বৃদ্ধি পেয়ে দাঁড়ায় প্রায় ৬৪ হাজার কি.মি.! পৃথিবীর বায়ুমন্ডলের সাথে ক্রমাগত ঘর্ষণের ফলে জ্বলন্ত অগ্নিপিণ্ডটির তাপমাত্রা বেড়ে দাঁড়ায় প্রায় ৩৫ হাজার ডিগ্রী সেলসিয়াস ! প্রায় ১০০ মিলিয়ন মেগাটন শক্তি নিয়ে গাল্ফ অফ মেক্সিকোতে আছড়ে পড়ে এই বিশাল অগ্নিকুণ্ড। উৎপন্ন করে ১০০ ট্রিলিয়ন টন বিষাক্ত টিএনটি। মুহূর্তের মাঝেই বাষ্প হয়ে মিলিয়ে যায় সাগরের পানি। এগুলোর কোনো কোনোটার আয়তন আজকের দিনের বড় বড় বিল্ডংয়ের চাইতেও বিশাল ছিল!

এর ফলে পৃথিবীর ভূত্বকে মারাত্মক ইমপ্যাক্ট পড়ে। গ্রহাণু পিন্ডটা ঠিক যেখানে আঘাত করে সেখানে কয়েক মাইল গভীর আর ১১৫ মাইল ব্যাপী দীর্ঘ একটা গর্তের সৃষ্টি হয়। আশপাশের বিশাল আয়তনের পাথর খন্ডগুলো একে একে মুহূর্তের মাঝেই গলে যেতে থাকে। গ্লোবাল ক্যাটাস্ট্রোফের কারণে পৃথিবীর প্রায় ৮০ শতাংশ জীবগোষ্ঠীই বিলুপ্ত হয়ে গিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × 5 =