Templates by BIGtheme NET
৩ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৮ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » বিবিধ » শতাব্দীর সেরা পাঁচ বাড়ি

শতাব্দীর সেরা পাঁচ বাড়ি

প্রকাশের সময়: জুন ১১, ২০১৯, ১:২০ অপরাহ্ণ

আধুনিক স্থাপত্যের নতুন নতুন স্থাপনা বিশ্বকে প্রতিনিয়ত তাক লাগাচ্ছে । নিত্য নতুন নকশায় তৈরি হচ্ছে বসবাসের বাড়ি। গত শতাব্দির এমনই ৫ অনন্য সুন্দর বাড়ি নিয়ে এ আয়োজন।

গ্রাহাম হাউজ, কানাডা

বিশিষ্ট কানাডিয়ান স্থপতি আর্থার এরিকসন কানাডার পশ্চিম ভ্যাঙ্কুভারের এই আধুনিক বাড়িটি ডিজাইন করেছিলেন। খাড়া ও অসমতল স্থানে আনুভূমিক বিম ও কাঁচ দিয়ে চার তলার এই বাড়িটি নির্মাণ করা হয়। চারপাশে পাথর আচ্ছাদিত অনিন্দ্য সুন্দর এই বাড়িটি নির্মাণ শেষ হয় ১৯৬৩ সালে। বাড়িটি থেকে চারপাশের মনোরম দৃশ্য দেখতে প্রতি মেঝের ওপর খোলা ছাদ রয়েছে। গ্রাহাম হাউজের নানা খ্যাতি সত্ত্বেও দুঃখজনকভাবে ২০০৭ সালে এসে বাড়িটি ধ্বংস হয়ে যায়।

ডিজার্ট হাউজ, যুক্তরাষ্ট্র

স্থপতি জিম জেনিংস ও লেখক থ্রেসি বিসেল মরুভূমিতে চমৎকার এই বাড়িটি তৈরি করতে ১৯৯৯ সালে জমি কিনেছিলেন। ২.৪ মিটারের পুরু কংক্রিটের দেয়ালের সঙ্গে ইস্পাতের ছাদের এই বাড়িটি দুইটি আঙিনাকে সংযুক্ত করেছে। বাড়ির ভেতর থেকে আশেপাশের নয়নাভিরাম পাম গাছ, সান জ্যাকিন্টো পর্বত ও বিস্তৃত নীল আকাশ দেখা যায়। মরভূমির গরম থেকে রক্ষা করতে ও প্রয়োজনীয় ছায়া প্রদানে বাড়িটিতে রয়েছে অনেক বড় ভাসমান ছাদ।

এডজেল্যান্ড হাউস, যুক্তরাষ্ট্র

টেক্সাসের অস্টিনে সমতলের ২ মিটার গর্তে বাড়িটি তৈরি করেন স্থপতি বার্সি চেন। ২০১২ সালে নির্মিত ঘাস আচ্ছাদিত ছাদ বাড়িটিকে গরমের সময়ে ঠাণ্ডা ও শীতের সময় উষ্ণ করে তোলে। পাশাপাশি রাস্তা থেকে বাড়িটিকে গোপন করেছে। বাড়ির মালিককে বাইরে বেশি সময় থাকতে উৎসাহিত করতে বাড়িটিতে ইচ্ছাকৃতভাবে থাকা ও ঘুমানোর জায়গা স্বল্পতা রাখা হয়েছে।

হাউজ ইন ইতসুয়ারা, জাপান

জাপানের ইবারাকি প্রিফেকচারের এই বাড়িটি দুই স্তম্ভের উপর নির্মিত। বাড়ির বাকি অংশ পাহাড়ে আবদ্ধ রয়েছে। স্থানীয় এলাকার কাঠ দিয়ে নির্মিত এই বাড়ির বহির্মুখী আঙুলের বৈশিষ্ট্য তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং গোপনীয়তা প্রদান করে। অদ্ভুত রকেমের এই বাড়ির কাঠামোর লম্বা অংশে বসবাস ও ছোট অংশ ঘুমের জন্য ডিজাইন করা। স্থপতি কৌবউ এলাকাটি পুনরুজ্জীবিত করতে এবং বাড়ির সঙ্গে প্রাকৃতিক পরিবেশকে মানানসই করতে বাড়ির আশেপাশে ৬০টি গাছ লাগিয়েছিলেন।

দ্য হাউজ অন দ্যা ক্লিফ, স্পেন

স্থপতি পাবলো গিল ও রিপিলিং স্পেনের গ্রানাডার একটি খাড়া পাহাড়ের ঢালে এই বাড়িটি তৈরি করেন। যাকে তারা ‘কনটেমপোরারি গাওদিস্ক কেভ’ নামে আখ্যায়িত করেন। দুই তলার এই বাড়িটিতে ১৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বজায় রাখতে প্রাকৃতিক কুলিং প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে। কাতালান আধুনিকতার ঘোষক হিসেবে ২০১৫ সালে বাড়িটি সম্পন্ন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

20 + 14 =