Templates by BIGtheme NET
৩ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৮ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » ১ কোটি ৩০ লাখ প্রবীণ পাবেন বিনামূল্যে চিকিৎসা

১ কোটি ৩০ লাখ প্রবীণ পাবেন বিনামূল্যে চিকিৎসা

প্রকাশের সময়: জুন ১০, ২০১৯, ৮:০৩ অপরাহ্ণ

বাংলাদেশ সরকারের কাছে থাকা তথ্য মোতাবেক দেশে প্রায় ১ কোটি ৩০ লক্ষ প্রবীণ নাগরিক রয়েছেন যাদের বয়স ৬৫ বছরের উপরে। আগামী ৫ বছরে এই বিপুল সংখ্যক প্রবীণকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

জানা গেছে, বাংলাদেশের সবচেয়ে দুঃসময়টিতে তারা তাদের জীবন যৌবন অতিবাহিত করেছেন। বেকারত্ব, খাদ্যাভাব, পুষ্টিহীনতা ছিলো তাদের অধিকাংশের জীবনের সঙ্গী। তাই এই প্রজন্মের বেশিরভাগ মানুষই জীবনে এমন কোন সঞ্চয় গড়ে তুলতে পারেন নি যাতে তাদের শেষ জীবনটি সুন্দরভাবে অতিবাহিত হয়। বিশেষ করে অসুস্থ হলে তাদের নির্ভর করতে হয় পরিবার আত্মীয় স্বজনদের ওপর।

জীবনের শেষ প্রান্তে এমন অসহায়ত্ব থেকে রক্ষা করতে সরকার এই প্রবীণ নাগরিকদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়ার প্রকল্প হাতে নিয়েছে। এ লক্ষ্যে আগামী ৫ বছরের মধ্যে দেশের সবকটি জেলা সদরে ১শ’ শয্যার হাসপাতাল গড়ে তোলা হবে।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক রোববার ৯ জুন এক সংবাদ সম্মেলনে বলেন, প্রবীণদের বিনামূল্যে চিকিৎসা সেবার পাশাপাশি প্রত্যেকটি জেলা সদরে ক্যান্সার ও পাশাপাশি কিডনি হাসপাতাল গড়ে তোলা হবে। এর ফলে ক্যান্সার ও কিডনি রোগীদের বিদেশে যেতে হবে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবার মান উন্নয়ন ও সিন্ডিকেট বন্ধে তদারকি জোরদার করা হবে। স্বাস্থ্য খাতে দুর্নীতি দূর করতে শুদ্ধি অভিযান পরিচালনা করা হবে। টেন্ডার ছাড়া কোন যন্ত্রপাতি কেনা হবে না। হাসপাতালে জনবলের উপস্থিতি, যন্ত্রপাতির সঠিক পরিচর্যা, পরিস্কার পরিচ্ছন্নতা এবং ওষুধের পর্যাপ্ততা নিশ্চিত করতে শিগগিরই মন্ত্রণালয়ে একটি মনিটরিং সেল গঠন করা হবে।

চিকিৎসকরা যাতে গ্রাম থেকে তৃণমূলের মানুষকে স্বাস্থ্যসেবা দিতে পারে সেজন্য উপজেলা পর্যায়ে ১০ হাজার চিকিৎসক বিভিন্ন হাসপাতালে নিয়োগ দেওয়া হবে। এছাড়া চিকিৎসকদের বাড়ি-গাড়ির ব্যবস্থা করা হবে।

স্বাস্থ্য ক্ষেত্রে বিভিন্ন সমস্যার কথা জানাতে একটি ওয়েবসাইট খোলা হয়েছে। ওখানে জনগণ তাদের অসুবিধার কথা জানাতে পারবেন। পুরো বিষয়টি মন্ত্রী, তার সচিব এবং মন্ত্রণালয় তদারকি করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

20 + three =