Templates by BIGtheme NET
৩ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৮ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » জাতীয় » বিশ্বের সেরা অর্থবহ পতাকাগুলোর তালিকা প্রকাশ; রয়েছে বাংলাদেশও

বিশ্বের সেরা অর্থবহ পতাকাগুলোর তালিকা প্রকাশ; রয়েছে বাংলাদেশও

প্রকাশের সময়: জুন ৯, ২০১৯, ৮:৩৫ অপরাহ্ণ

একটি পতাকা শুধুমাত্র এক খণ্ড কাপড় বা প্রতীক নয়। প্রতিটি দেশের পতাকা তার দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, আত্মত্যাগের করুণ কাহিনীকে তুলে ধরে। একটি দেশের পতাকা তার স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রতীক। আধুনিক বিশ্বের প্রায় প্রতিটি রাষ্ট্রের একটি করে স্বতন্ত্র পতাকা আছে যা জাতীয় পতাকা হিসাবে বিবেচিত।

সম্প্রতি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বিশ্বের সেরা অর্থবহ পতাকার একটি তালিকা প্রকাশ করেছে। যে তালিকায় বাংলাদেশও ঠাঁই করে নিয়েছে।

 

চলুন জেনে নেই তালিকায় থাকা ৫টি দেশের জাতীয় পতাকা সম্পর্কে-

১. বাংলাদেশ : বাংলাদেশের জাতীয় পতাকা সবুজ আয়তক্ষেত্রের মধ্যে লাল বৃত্ত। সবুজ রং বাংলাদেশের সবুজ প্রকৃতি ও তারুণ্যের প্রতীক, বৃত্তের লাল রং উদীয়মান সূর্য, স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারীদের রক্তের প্রতীক। বাংলাদেশের জাতীয় পতাকার এই রূপটি ১৯৭২ সালের ১৭ জানুয়ারি সরকারীভাবে গৃহীত হয়। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় প্রায় একই রকম দেখতে একটি পতাকা ব্যবহার করা হতো, যেখানে মাঝের লাল বৃত্তের ভেতর হলুদ রংয়ের একটি মানচিত্র ছিল।

২. যুক্তরাজ্য : প্রাচীন এই পতাকায় মূলত তিনটি ক্রস চিহ্ন রয়েছে। এই ক্রস তিনটি দেশের ধর্মযাজকদের প্রতিনিধিত্ব করে। আর মোটা লাল দাগ ইংল্যান্ড ও ওয়েলসের সেন্ট জর্জের ক্রস, সাদা রং স্কটল্যান্ডের সেন্ট অ্যান্ড্রু ক্রস ও আড়াআড়ি লাল দাগ উত্তরাঞ্চলীয় আয়ারল্যান্ডের সেন্ট প্যাট্রিক ক্রস নির্দেশ করে।

৩.যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রের পতাকার নকশা অনেকবার পরিবর্তিত হয়ে ১৭৭৫ সালে বর্তমান রূপ ধারণ করে। পতাকার ৫০টি তারকা চিহ্ন ৫০টি প্রদেশের প্রতীক।

৪. ফ্রান্স : ১৭৯৪ সালে ফ্রান্স নীল-সাদা-লাল রঙয়ের পতাকা গ্রহণ করে। এর তিনটি রং ফরাসি বিপ্লবের আদর্শ স্বরূপ স্বাধীনতা, সমতা ও ভ্রাতৃত্বের প্রতীক। আর নীল ও লাল রং প্যারিসের প্রতীক। পতাকায় থাকা সাদা রং ফরাসি বিপ্লবের আগ পর্যন্ত ফ্রান্স শাসন করা বার্বন রাজবংশের সম্মানার্থে রাখা হয়েছে।

৫. কানাডা : ১৯৬৫ সালে ম্যাপল পাতার নকশায় কানাডার বিখ্যাত পতাকা সরকারি স্বীকৃতি পায়। বিখ্যাত ১১ কোণা বিশিষ্ট পাতাটি কানাডার সাংস্কৃতিক ঐতিহ্য, সংস্কৃতি ও প্রাকৃতিক সম্পদের প্রতীক। এছাড়া পতাকার লাল-সাদা রং আশা, উন্নতি, শান্তি ও নিরপেক্ষতার প্রতীক।

এছাড়াও তালিকায় রয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, নেপাল এবং মালয়েশিয়ার পতাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

15 − 10 =