Templates by BIGtheme NET
৩ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৮ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » অর্থনীতি » চাঙ্গা হয়ে উঠেছে ঝিমিয়ে থাকা জাহাজ ভাঙা শিল্প

চাঙ্গা হয়ে উঠেছে ঝিমিয়ে থাকা জাহাজ ভাঙা শিল্প

প্রকাশের সময়: জুন ৯, ২০১৯, ১১:০১ পূর্বাহ্ণ

জাহাজ ভাঙা শিল্প কয়েক বছর ধরে নানা সংকটের মধ্য দিয়ে গেলেও দেশে ইস্পাত শিল্পের চাহিদা বৃদ্ধির কারণে স্ক্র্যাপ জাহাজ আমদানি বাড়ছে। চাঙ্গা হয়ে উঠেছে ঝিমিয়ে থাকা এ শিল্প। শিপইয়ার্ডগুলোয় বেড়ে গেছে পুরনো জাহাজ আমদানি। চলতি বছরের প্রথম পাঁচ মাসে ১৪৬টি জাহাজ আমদানি হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৭০ শতাংশ বেশি।

সংশ্লিষ্টরা বলছেন, প্রতি টন জাহাজ ভাঙা লোহার জন্য সরকারকে সব মিলিয়ে আড়াই-তিন হাজার টাকা বিভিন্ন ধরনের কর দিতে হয়। আসন্ন বাজেটে এ শিল্পে কর ও ভ্যাট আরো বাড়তে পারে এমন আশঙ্কা থেকেই বাজেট ঘোষণার আগেই ব্যবসায়ীরা স্ক্র্যাপ জাহাজ আমদানি বাড়াচ্ছেন। এছাড়া দেশের উন্নয়নমূলক বিভিন্ন কাজ চলমান থাকার কারণে ইস্পাতের চাহিদা বৃদ্ধিও জাহাজ আমদানি বেড়ে যাওয়ার একটি বড় কারণ।

২০১৭ সালের প্রথম পাঁচ মাসে দেশে ইয়ার্ডগুলোয় কাটার জন্য আনা হয়েছিল ৬৯টি জাহাজ। ২০১৮ সালের একই সময়ে আনা হয় ৮৭টি। চলতি বছর একই সময়ে এ সংখ্যা ১৪৬ এ উন্নীত হয়েছে। এ ধারা অব্যাহত থাকলে চলতি বছর শেষে আমদানিকৃত স্ক্র্যাপ জাহাজ থেকে ইস্পাত সংগ্রহের পরিমাণ ৩৫ লাখ টন ছাড়িয়ে যাবে। যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ।

দেশের ইস্পাত শিল্প নির্ভর করে জাহাজ ভাঙা শিল্পের ওপর। ইস্পাত শিল্পে কাঁচামালের প্রায় ৮৫ শতাংশ যোগান দেয় এই জাহাজ ভাঙা শিল্প। বর্তমানে দেশে এ শিল্পের বাজার ১০ হাজার কোটি টাকার বেশি। বড় বড় কোম্পানির পাশাপাশি এ খাতের অন্য ব্যবসায়ীরাও এবার জাহাজ আমদানি বাড়িয়েছেন। বেশি আমদানির একটি কারণ হলো এবার আন্তর্জাতিক বাজারে পর্যাপ্ত জাহাজ ছিল। যা সবসময় থাকে না।

ব্যবসায়ীরা জানান, দেশে এখন ব্যাপক পরিমাণে বিভিন্ন উন্নয়নমূলক কাজ চলছে। যার কারণে ইস্পাত শিল্পের প্রসার বাড়ছে। দেশের বেশির ভাগ ইস্পাত শিল্পপ্রতিষ্ঠান চট্টগ্রামের সীতাকুণ্ড ও মিরসরাই এলাকায় গড়ে ওঠা জাহাজ ভাঙা শিল্পের ওপর নির্ভরশীল। মাঝে কিছু সময়ের জন্য মন্দা গেলেও সম্প্রতি এ শিল্পে নতুন করে সম্ভাবনার দ্বার উন্মোচন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five × one =