Templates by BIGtheme NET
২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ , ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ১৬ সফর, ১৪৪১ হিজরী
Home » ধর্ম ও জীবন » ‘মধ্যপন্থা ও উদারতাই ইসলামের আদর্শ’

‘মধ্যপন্থা ও উদারতাই ইসলামের আদর্শ’

প্রকাশের সময়: মে ২৯, ২০১৯, ৮:০৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক
ধর্মপ্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, ইসলাম শান্তির ধর্ম, এ ধর্মে চরমপন্থা, সহিংসতা কিংবা সন্ত্রাসের কোন স্থান নেই। আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে মুসলমানদেরকে মধ্যপন্থী জাতি হিসেবে অভিহিত করেছেন। ইসলামের মধ্যপন্থা ও উদারতার আদর্শকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে হবে। ইসলামের নাম ব্যবহার করে যারা হিংসা-বিদ্বেষ ছড়াতে চায় তাদের বিষয়ে মুসলিম উম্মাকে বিশেষভাবে সজাগ থাকতে হবে।

সৌদি আরবের মক্কায় মুসলিম ওয়াল্ড লীগ আয়োজিত ‘পবিত্র কোরআন ও সুন্নার আলোকে মধ্যমপন্থা ও উদারতার মুল্যবোধ’ বিষয়ে আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণকালে বিভিন্ন দেশের সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎ প্রদানকালে তিনি এ সব কথা বলেন।

২৭ মে থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের ৫১টি দেশের প্রতিনিধি অংশগ্রহণ করছেন। প্রতিনিধিদের মধ্যে রয়েছেন, বিভিন্ন দেশের ধর্ম, ওয়াকফ ও হজবিষয়ক মন্ত্রী, গ্রান্ড মুফতি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক, লেখক ও গবেষক। ২৯ মে সম্মেলনটি শেষ হবে।

ধর্মপ্রতিমন্ত্রী ছাড়াও বাংলাদেশ থেকে ধর্ম সচিব আনিছুর রহমান, শোলাকিয়া ঈদ জামায়াতের খতিব আল্লামা ফরিদ উদ্দিন মাসঊদসহ কয়েকজন ইসলামি চিন্তাবিদ ও গবেষক এ সম্মেলনে অংশগ্রহণ করছেন।

ধর্মপ্রতিমন্ত্রী তার বক্তব্যে আরো বলেন, বাংলাদেশ পৃথিবীর তৃতীয় বৃহত্তম মুসলিম দেশ। ইসলাম বাংলাদেশের রাষ্ট্রধর্ম। তবে অন্যান্য ধর্মীয় সম্প্রদায়ের অনুসারীরা নিজ নিজ ধর্ম পালনে সমান অধিকার ভোগ করছে। মদিনা সনদের আদর্শ ধারন করে সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশ ইতিমধ্যে সারা বিশ্বে সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

২৭ মে সম্মেলনের প্রথম দিন আন্তর্জাতিক ওই সেমিনারে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন শোলাকিয়া ঈদ জামায়াতের ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

বক্তব্যে তিনি বলেন, বিশ্ববাসীর জন্য আল্লাহ তায়ালার মহান নেয়ামত হলো ইসলাম। সমগ্র বিশ্ববাসীকেই এই নিয়ামতের শুকরিয়া আদায় করা উচিত ।

তিনি বলেন, আকিদা তাওহীদ ও আল্লাহর প্রতি আনুগত্যের ভিত্তিতে আপতিত কল্যাণের ধর্ম ইসলাম হলো শান্তি সৌহার্দ্য, ভালোবাসা, সহমর্মিতা, সহিষ্ণুতা ও ভাতৃত্বের পরিপূর্ণ এক জীবনাদর্শ। এই উম্মাহকে কোরআন মাজিদে উম্মাতান ওয়াসাত অর্থাৎ মধ্যমপন্থী উম্মাহ বলে অভিহিত করা হয়েছে।

সমগ্র বিশ্ববাসীকে ইসলামের সুশীতল ছায়ায় আসার আহ্বান জানিয়ে আল্লামা মাসঊদ বলেন, সমগ্র বিশ্ববাসীকে আহ্বান জানাই, ইসলামের সুশীতল ছায়ায় একত্র হয়ে শান্তির পৃথিবী গড়ে তুলতে। হিংস্রতা ও নিষ্ঠুরতার পথ থেকে তওবা করে শান্তি, সমৃদ্ধি, নিরাপত্তা ও অনন্ত কামিয়াবির পথে ফিরে আসার আহ্বান জানাই জঙ্গি ও সন্ত্রাসীদের।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের তত্ত্বাবধানে মক্কায় কয়েকটি সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বৃহস্পতিবার থেকে মক্কায় আরব লিগ এবং গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সম্মেলন হবে। পর দিন অর্গানাইজেশন অব দি ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) শীর্ষ পর্যায়ের নেতাদের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eighteen − fifteen =