Templates by BIGtheme NET
১২ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ , ২৬ জুন, ২০১৯ ইং , ২২ শাওয়াল, ১৪৪০ হিজরী
Home » বিবিধ » যে ৬ প্রাণী সারাজীবন একসঙ্গে থাকে (ভিডিওসহ)

যে ৬ প্রাণী সারাজীবন একসঙ্গে থাকে (ভিডিওসহ)

প্রকাশের সময়: মে ২৩, ২০১৯, ৩:১০ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা::  বর্তমান যুগে প্রেম ভালোবাসায় প্রতারণা অহরহ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। প্রেম-ভালোবাসা কেবলমাত্র মানুষ নয়, পশুপাখির মধ্যেও বিরাজমান রয়েছে। কোনো কোনো প্রাণীর ভালোবাসা থেকে ‍‍‌‌‌‍‌‌”সম্পর্ককে প্রতারিত করে” এমন মানুষেরা শিক্ষা নিতে পারে। এ প্রতিবেদনে সারাজীবন একসঙ্গে কাটায় এমন ৬ একগামী প্রাণী সম্পর্কে আলোচনা করা হলো।

* ম্যাকারনি পেঙ্গুইন
৯০ শতাংশেরও বেশি পাখি একগামী বা একজনের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনকারী, কিন্তু তাদের কেউই ম্যাকারনি পেঙ্গুইনের মতো এত বেশি ভালোবাসা দেখায় না। এ আদুরে দম্পতি একে অপরকে দেখলে নাচে, এটাকে বলে ‘একস্ট্যাটিক ডিসপ্লে’ বা পরমানন্দের বহিঃপ্রকাশ। তারা বুক ফোলায়, একপাশ থেকে অন্যপাশে মাথা দোলায় এবং খুশিতে গদগদ হয়ে এক ধরনের শব্দ করে। তাদের বাচ্চা জন্মালে বাবা বাচ্চাটির দেখাশোনা করে, যখন মা খাবারের সন্ধানে ছুটে বেড়ায়।

* ধূসর নেকড়ে
পুরুষ ধূসর নেকড়ে প্রধান ও তার নারী সঙ্গী হলো পাওয়ার কাপল বা শক্তিশালী জুটি। গোত্রের অন্য সকল ধূসর নেকড়ের সামাজিক র‍্যাংক তাদের ওপর নির্ভর করে। এ পাওয়ার কাপল বছরে একবার বাচ্চা নিয়ে থাকে।

* বাল্ড ইগল
নেকড়ে বা শিঙ্গেলব্যাক স্কিঙ্কের মতো বাল্ড ইগলও প্রতি মিলন মৌসুমে একই সঙ্গীর কাছে ফিরে আসে। পুরুষ বাল্ড ইগল ডিমে তা দিয়ে সাহায্য করে এবং জন্মের পর বাচ্চাকে খাওয়ায়।

* গিবন বানর
গিবন বানরদের রিলেশনশিপ মানুষদের রিলেশনশিপের মতো। এ জুটি প্রতারণা করে, সম্পর্কচ্ছেদ করে এবং এমনকি পুনরায় মিলিতও হয়। এ জুটি একসঙ্গে থাকে, একে অপরের লোম পরিষ্কার করে এবং সমানভাবে বাচ্চার দেখাশোনা করে।

* কালো শকুন
কালো শকুনেরা ভয়ানকভাবে ভালোবাসে। এ জুটি সারাবছর ধরে একসঙ্গে থাকে এবং তাদের পরিবারে ডিম এলে তারা ২৪ ঘন্টা পালাক্রমে ডিমে তা দিয়ে থাকে।

* রাজহাঁস
রাজহাঁস হলো ভালোবাসার প্রতীক, এর পেছনে যুক্তিসংগত কারণ রয়েছে। প্রণয়ের পূর্বে পুরুষ রাজহাঁস ও নারী রাজহাঁস গলা বাকিয়ে হার্টের আকৃতি তৈরি করে, ডানা ঝাপটায় এবং বাও করে। তারা এ প্রক্রিয়ায় যে শব্দগুলো করে তা তেমন রোমান্টিক নয়, কিন্তু এটি তাদেরকে বাকি জীবন একসঙ্গে কাটানো থেকে বিরত রাখতে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

7 + twenty =