Templates by BIGtheme NET
৩১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৫ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৫ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » রাতের অন্ধকার দূর করতে আকাশে কৃত্রিম চাঁদ !

রাতের অন্ধকার দূর করতে আকাশে কৃত্রিম চাঁদ !

প্রকাশের সময়: মে ২৩, ২০১৯, ৫:২২ অপরাহ্ণ

বিশ্বে নতুন নতুন প্রযুক্তি আবিষ্কারের তালিকায় যেসব দেশকে সবচেয়ে বেশি মূল্যায়ন করা হয় তারমধ্যে চীন অন্যতম। সম্প্রতি দেশটির বিজ্ঞানীরা কৃত্রিম সূর্য আবিষ্কার করে আলোড়ণ সৃষ্টি করেছিলো। তাদের দাবি, ১৮০ মিলিয়ন ডিগ্রি ফারেনহাইট উত্তাপ ছড়াতে পারে তাদের এই কৃত্রিম সূর্য। তাদের এমন আবিষ্কারের পর এবার সবাইকে অবাক করে দিয়ে কৃত্রিম চাঁদ বানাতে যাচ্ছে তারা। এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ মাধ্যম ‘টাইম’।

চীনা সংবাদ মাধ্যমের বরাত দিয়ে টাইম জানায়, রাতের অন্ধকার দূর করতে ২০২০ সালের মধ্যেই আকাশে কৃত্রিম চাঁদ স্থাপনের পরিকল্পনা করছেন চীনা বিজ্ঞানীরা। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের রাজধানী চেংডু শহরের আকাশে মানবসৃষ্ট ওই চাঁদ স্থাপন করা হবে। কৃত্রিম চাঁদটিতে এমন বহিরাবরণ ব্যবহার করা হবে যা আসল চাঁদের মতোই সূর্যের আলো প্রতিফলিত করে রাতের পৃথিবীকে আলোকিত করবে। ওই চাঁদটি মূলত একটি স্যাটেলাইট।

বিজ্ঞানীদের মতে, সাধারণ মানুষের চোখে মূল চাঁদের চেয়ে ওটি হবে আটগুণ বেশি উজ্জ্বল। পৃথিবীর খুব কাছে মাত্র পাঁচশত কিলোমিটার দূরত্বে এটি আবর্তিত হবে। যেখানে মূল চাঁদ অবস্থিত পৃথিবী থেকে তিন লাখ ৮০ হাজার কিলোমিটার দূরে।

তিয়ান ফু এরিয়া সায়েন্স সোসাইটির প্রধান বিজ্ঞানী য়ু চানফেং জানান, উচ্চাভিলাষী এ প্রকল্পের মাধ্যমে সমস্ত রাতের আকাশ আলোকিত করা সম্ভব হবে না। এমনকি পুরো চীনও নয়। এর আওতায় থাকবে কেবল মাত্র চীনের চেংডু শহর। সফল ভাবে কাজটি তুলে আনা ও যাতে প্রকৃতির ওপর কোনো বিরূপ প্রভাব না পড়ে, তা নিশ্চিত করতে এ ব্যাপারে আরো কিছু পরীক্ষা নিরীক্ষা করা প্রয়োজন বলে জানান চানফেং। এ কার্যক্রম সফলভাবে সম্পন্ন করা গেলে ২০২২ সালের মধ্যে আকাশে আরো তিনটি কৃত্রিম চাঁদ স্থাপন করা হবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

12 + 5 =