Templates by BIGtheme NET
৩১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৫ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৫ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » আন্তর্জাতিক » বঙ্গবন্ধুর সম্মানে তুরস্কে হচ্ছে ভাস্কর্য

বঙ্গবন্ধুর সম্মানে তুরস্কে হচ্ছে ভাস্কর্য

প্রকাশের সময়: মে ২৩, ২০১৯, ১:১২ অপরাহ্ণ

নিউজ ডেস্ক: তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুকে শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণীয় করে রাখতে দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশেও নির্মিত হয়েছে তাঁর ভাস্কর্য। বাংলাদেশে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন স্বাভাবিক ঘটনা হলেও, হাজার হাজার মাইল দূরে অস্ট্রেলিয়া কিংবা লন্ডনে তাঁর আবক্ষ ভাস্কর্য স্থাপন নিঃসন্দেহে আমাদের গর্বিত করে। এবার এই জাতীর শ্রেষ্ঠ সন্তানের ভাস্কর্য করবে তুরস্ক।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তুরস্কের রাজধানী আংকারায় বঙ্গবন্ধু ব্যুলভার্ড নামে একটি গুরুত্বপূর্ণ সড়কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি আবক্ষ ভাস্কর্য শিগগিরই স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর বিপরীতে তুর্কি কর্তৃপক্ষও তাদের নেতা মোস্তফা কামাল আতাতুর্কের একটি আবক্ষ ভাস্কর্য ঢাকাস্থ আতাতুর্ক অ্যাভিনিউয়ে স্থাপন করবে।

এ বিষয়ে গত সোমবার(২০মে) দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে বিস্তারিত আলোচনা হয় এবং এটি শিগগিরই করা হবে বলে দু’পক্ষ সিদ্ধান্ত নেয়।

বুধবার (২২ মে) আংকারায় বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করে দেশটি।

উল্লেখ্য, এর আগে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনির আইন অনুষদের সামনে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করা হয়। পূর্ব লন্ডনের বাঙালি অধ্যুষিত এলাকা টাওয়ার হ্যামলেটসের সিডনি স্ট্রিটে আফসার খান সাদেকের বাড়ির সামনে স্থাপন করা হয় সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য। বঙ্গবন্ধু কলকাতার ইসলামিয়া কলেজে পড়ার সময় বেকার হোস্টেলে ছিলেন সেখানেও বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × 2 =