Templates by BIGtheme NET
১২ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ , ২৬ জুন, ২০১৯ ইং , ২২ শাওয়াল, ১৪৪০ হিজরী
Home » জাতীয় » আরও একটি ঈদ কারাগারে কাটাবেন খালেদা জিয়া

আরও একটি ঈদ কারাগারে কাটাবেন খালেদা জিয়া

প্রকাশের সময়: মে ২২, ২০১৯, ৫:০৬ অপরাহ্ণ

গেল বছর ৮ ফেব্রুয়ারি থেকে দুর্নীতির মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাবন্দি রয়েছেন। ইতোমধ্যে তিনি দুটি ঈদ কারাবন্দি অবস্থায় কাটিয়েছেন। ঈদের আগে জামিন হওয়ার কোন সম্ভাবনা দেখছে না বেগম জিয়ার আইনজীবীরা। সে হিসেবে নিশ্চিতভাবেই আরো একটি ঈদ জেলে কাটাতে হবে বিএনপি শীর্ষ এই নেতাকে।

জানা যায়, জিয়া অরফানেজ, চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতিসহ দু’টি মানহানি মামলায় জামিন না হওয়ায় ঈদের আগে মুক্তি মিলছে না খালেদা জিয়ার। এই ঈদে হাসপাতাল না কারাগারে থাকবেন, তা নিয়ে দ্বিধায় দলীয় নেতাকর্মীরা।

দলীয় সূত্র বলছে, চিকিৎসার জন্য বর্তমানে হাসপাতালে থাকলেও খালেদা জিয়ার এবারের ঈদ কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে হতে পারে। ইতোমধ্যে মামলায় কার্যক্রম কেরানীগঞ্জে অবস্থিত কারাগারে স্থানান্তর করা হয়েছে। খালেদা জিয়াকে কেরানীগঞ্জের কারাগারে নেওয়া হতে পারে, এমন আশঙ্কা থেকেই বিএনপির নেতারা বক্তব্য দিচ্ছেন।

সম্প্রতি, নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে বিশেষ জজ আদালত ৯ এর বিচারাধীন মামলার কার্যক্রম নাজিমুদ্দিন রোড থেকে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে স্থানান্তরিত করে প্রজ্ঞাপণ জারি করে আইন ও বিচার বিভাগ। খালেদা জিয়াকেও হাসপাতাল থেকে কেরানীগঞ্জের কারাগারে নেওয়ার বিষয়ে সরকারের বিভিন্ন পর্যায় থেকে বক্তব্য আসতে থাকে।

এতেই উদ্বিগ্ন বিএনপি। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, গুরুতর অসুস্থ খালেদা জিয়ার চিকিৎসা সম্পন্ন হয়নি, তিনি এখনও বেশ অসুস্থ। অসুস্থ দেশনেত্রীকে হাসপাতাল থেকে কেরানীগঞ্জ কারাগারে নেওয়ার চক্রান্ত ও ষড়যন্ত্র চলছে।

দলের প্রধান খালেদা জিয়া দীর্ঘ ১৬ মাস কারাবন্দী থাকলেও তাকে মুক্ত করতে তেমন কোনো ভূমিকা রাখতে পারেনি বিএনপি। কূটনৈতিক, আইনি কিংবা রাজনৈতিক উভয় কৌশলেই দলটি ব্যর্থ হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক ড. শান্তনু মজুমদার বলেন, খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে সরকার ও বিএনপির মধ্যে কিছুটা দূরত্ব রয়েছে। বিএনপির অভিযোগ সরকার জামিনে বাধা দিচ্ছে। তাহলে যে জায়গায় গেলে সরকার জামিনে বাধা দেবে না সে জায়গায় পৌঁছানোর ক্ষেত্রে এখনও দূরত্ব রয়েছে।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট্র দুর্নীতি মামলার সর্বশেষ অবস্থা নিয়ে খালেদা জিয়ার অন্যতম আইনজীবী ব্যারিস্টার একেএম এহসানুর রহমান বলেন, হাইকোর্টের আদেশ মোতাবেক বিচারিক আদালত থেকে এই মামলার মূল নথি এখন পর্যন্ত হাইকোর্ট ডিভিশনের সংশ্লিষ্ট শাখায় এসে পৌঁছায়নি। মূল নথি পৌঁছানোর পর আমরা জামিন আবেদন হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে উপস্থাপন করব।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের সদস্য জাকির হোসেন ভূঁইয়া বলেন, ঈদের আগে খালেদা জিয়ার মুক্তির কোনো সুযোগ নেই। মুক্তির সুযোগ নেই আইনানুগভাবে কোর্টের মাধ্যমেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five + 11 =