Templates by BIGtheme NET
৩১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৫ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৫ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » ফেসবুক ও ইউটিউব নিয়ন্ত্রণ : নিজস্ব সক্ষমতা অর্জনের পথে বাংলাদেশ!

ফেসবুক ও ইউটিউব নিয়ন্ত্রণ : নিজস্ব সক্ষমতা অর্জনের পথে বাংলাদেশ!

প্রকাশের সময়: মে ২২, ২০১৯, ৩:৪৩ অপরাহ্ণ

ফেসবুক, ইটিউব, গুগলসহ সামাজিক মাধ্যমগুলোর উপর সরকারের নিয়ন্ত্রণ আরও জোরালো হচ্ছে। সম্প্রতি সরকারের কিছু পদক্ষেপের কারণে এসব মাধ্যমগুলোর উপর পুরোপুরি নিয়ন্ত্রণের সক্ষমতা অর্জন করতে যাচ্ছে বাংলাদেশ।

এতোদিন পর্যন্ত এসব মাধ্যমগুলোর কোনো কনটেন্ট নিয়ে সরকারের আপত্তি থাকলে ফেসবুক, ইউটিউব ও গুগল কর্তৃপক্ষকে আবেদন করতে হতো। কিন্তু এখন থেকে বাংলাদেশের অভ্যন্তরে প্রচারিত এসব মাধ্যমের কনটেন্টের উপর সরকারের পুরোপুরি নিয়ন্ত্রণ থাকবে। এমনটিই জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, সম্প্রতি ফেসবুক, গুগল বা অন্য কোনো মাধ্যম থেকে কোনো ক্ষতিকর কনটেন্ট অপসারণের ব্যাপারে কর্তৃপক্ষকে জানানো হলে তারা আমাদের সঙ্গে কথা বলতেই রাজি হতো না। পরে আমরা হার্ড লাইনে যাওয়ার পর এখন তারা আমাদের সব কথা মেনে নিয়েছে।

জানা গেছে, ১৫৯ কোটি টাকা ব্যয়ে ‘সাইবার থ্রেট ডিটেকশন অ্যান্ড রেসপন্স’ নামে একটি প্রকল্পে এই সক্ষমতা অর্জনের কাজ চলছে। আগামী সেপ্টেম্বর মাস নাগাদ এই সক্ষমতা অর্জন এবং তা প্রয়োগ করা সম্ভব হবে। প্রকল্পটি বাস্তবায়ন করছে রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় অবস্থিত টেলিযোগাযোগ অধিদপ্তর। সেখানেই স্থাপন করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তির এই পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ কেন্দ্র। এর সঙ্গে যুক্ত করা হয়েছে দেশের ২৯টি ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) এবং তিনটি ন্যাশনাল ইন্টারনেট এক্সচেঞ্জকে (নিক্স)। প্রকল্পটি বাস্তবায়নের পর এটি পরিচালনার দায়িত্ব পালন করবে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। ন্যাশনাল টেলিকম মনিটরিং সেন্টার বা এনটিএমসিও এটি ব্যবহার করতে পারবে।

প্রকল্পের অগ্রগতি নিয়ে মন্ত্রী বলেন, এ পর্যন্ত যেটুকু প্রকল্প বাস্তবায়ন হয়েছে তাতে আমরা আংশিক সফলতা পেয়েছি। ওয়েবসাইটগুলোকে নিয়ন্ত্রণ করতে পারছি। আগে কোনো কনটেন্ট বা ওয়েবসাইট মুছে ফেলতে সময় লাগতো ২৪ ঘণ্টার মতো। আর এখন লাগে মাত্র ১০ মিনিট। আর কমেন্ট, স্ট্যাটাস ও ভিডিও লেভেলে সুনির্দিষ্টভাবে অ্যাড্রেস করার কাজ চলছে। আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে প্রকল্পটি পুরোপুরি বাস্তবায়ন হবে বলেও নিশ্চিত করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twenty − 17 =