Templates by BIGtheme NET
২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৭ জুলাই, ২০১৯ ইং , ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » ৬০০ বছর আগের পৃথিবী দেখতে চাইলে চলে যান কেপলার-২২ এ

৬০০ বছর আগের পৃথিবী দেখতে চাইলে চলে যান কেপলার-২২ এ

প্রকাশের সময়: মে ১৪, ২০১৯, ১০:৫৬ অপরাহ্ণ

আমাদের অতীত কেমন ছিলো এটা জানার হাজার চেষ্টা করি ইতিহাস পাঠের মাধ্যমে। তবে সম্প্রতি বিজ্ঞানীরা দিয়েছেন মজার একটি তথ্য। মজা করেই তরা বলছেন আজ থেকে ৬০০ বছর আগের পৃথিবী দেখতে কেমন ছিলো তা জানতে হলে যেতে হবে সদ্য আবিস্কৃত কেপলার -২২ নামের একটি গ্রহে।

তবে তার আগে দেখার এই তত্ত্বটি জেনে নেয়া যাক।

আমরা সবাই জানি আমাদের কাছের নক্ষত্র সূর্যকে আমরা কারেন্ট টাইম দেখতে পাই না।কারন সূর্য থেকে পৃথিবীতে আলো আসতে সময় লাগে আট মিনিট উনিশ সেকেন্ড। অর্থাৎ আমরা সূর্যের আট মিনিট অতীত দেখি।

বিজ্ঞানীরা কেপলার নামের যে গ্রহটির সন্ধান পেয়েছেন। গ্রহটি আয়তনে পৃথিবীর ২.৪ গুণ বড়। ভূপৃষ্ঠে এর গড় তাপমাত্রা প্রায় ২২° সেন্টিগ্রেড বা ৭২° ফারেনহাইট; অর্থাৎ পৃথিবীর নাতিশীতোষ্ণমণ্ডলের বসন্তকালীন তাপমাত্রার সমতূল্য। জ্যোতির্বিজ্ঞানীরা আরো ধারণা করছেন এর উপরিপৃষ্ঠে তরল পানি রয়েছে যা প্রাণ সৃষ্টির জন্য জরুরী।

সবচেয়ে দুঃখের বিষয় হচ্ছে এর অবস্থান পৃথিবী থেকে ছয়শত আলোকবর্ষ দূরে। অর্থাৎ সেখান থেকে আলো পৃথিবীতে আসতে সময় লাগে ৬০০ বছর। এই সুত্রে আমরা এখন ৬০০বছর পুরনো কেপলার-২২ কে দেখছি। একইভাবে এই মুহুর্তে যদি কেউ কেপলারে বসে আমাদের দেখার সুযোগ পায় তাহলেও তারা দেখকে ৬০০ বছর আগের পৃথিবীকে।

তাই বিজ্ঞানীরা মজা করে বলছেন ৬০০বছর আগের পৃথিবী দেখতে হলে আপনাকে এই মুহুর্তে যেতে হবে কেপলার-২২ এ। আদতে যা সম্ভব নয়। মানুষ যদি কোনভাবে আলোর গতি অর্জন করে তাহলেও সেখানে পৌছাঁতে তার ৬০০ বছরই লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 + two =