Templates by BIGtheme NET
১১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২৬ আগস্ট, ২০১৯ ইং , ২৪ জিলহজ্জ, ১৪৪০ হিজরী
Home » জাতীয় » ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে লড়ছেন বাংলাদেশি রাবিনা খান

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে লড়ছেন বাংলাদেশি রাবিনা খান

প্রকাশের সময়: মে ১৪, ২০১৯, ৯:১২ অপরাহ্ণ

ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশগুলোকে নিয়ে গঠিত ৭৫১ আসনের ইউরোপীয়ান পার্লামেন্টের নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন ব্রিটিশ বাংলাদেশি কাউন্সিলর  রাবিনা খান। ব্রিটেনে এই নির্বাচনের তারিখ নির্ধারিত হয়েছে আগামী ২৩ মে। ইউরোপীয় পার্লামেন্টের লন্ডন আসন থেকে লড়বেন তিনি।

ব্রিটেনের মূলধারার রাজনৈতিক দল লিবারেল ডেমোক্র্যাটস (লিবডেম) পার্টির ব্রেক্সিট বিরোধী অবস্থান থেকে নির্বাচন করবেন রাবিনা। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এই নির্বাচনে অংশ নিতে অনাগ্রহী ছিলেন। তবে ব্রেক্সিটের নির্ধারিত তারিখ ৬ মাস পিছিয়ে ৩১ অক্টোবর হওয়ায় নির্বাচনে যুক্তরাজ্যের অংশগ্রহণের বাধ্যবাধকতা সৃষ্টি হয়েছে।

তিন সন্তানের জননী রাবিনা। ৪৬ বছর বয়সী এই নারী রাজনীতিকের গ্রামের বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলায়। বর্তমানে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের শেডওয়েল ওয়ার্ড থেকে নির্বাচিত কাউন্সিলর তিনি।

ক্যা‌রিয়া‌রের শুরু‌তে ২০১০ সা‌লে রাবিনা লেবার পা‌র্টির হ‌য়ে প্রথমবার কাউ‌ন্সিলর নির্বা‌চিত হয়েছিলেন। ২০১০ সালের অক্টোবর মাসে তিনি তৎকালীন বাঙালি মেয়র লুতফুর রহমানের দল টাওয়ার হ্যামলেটস ফার্স্ট পার্টিতে যোগ দেন। গত বছ‌রের ২৯ আগস্ট তার নি‌জের গড়া দল ‘পিপলস অ্যালায়েন্স অব টাওয়ার হ্যামলেটসকে’ বিলুপ্ত ক‌রে সমর্থক‌দের নি‌য়ে যোগ দেন ব্রি‌টে‌নের রাজনী‌তির মূলধারার দল লিবডেম পা‌র্টি‌তে।

ইউরোপিয়ান ডাইভার্সিটি অ্যাওয়ার্ড বিজয়ী রাবিনা ১৯৯২ সালে ১৯ বছর বয়সে টাওয়ার হ্যাম‌লেট‌সের বা‌সিন্দা আমিনুর খান‌কে বি‌য়ে ক‌রে সেখানে বসবাস শুরু ক‌রেন। তার বই আয়েশাদস রেইনবো সূধিজনের প্রশংসা লাভ করেছে। টাওয়ার হ্যাম‌লেট‌স কাউ‌ন্সি‌লের গত নির্বাচনে মেয়র প‌দে প্র‌তিদ্বন্দ্বিতা ক‌রে দ্বিতীয় অবস্থা‌নে ছি‌লেন রা‌বিনা খান। এবার ইউরোপীয় পার্লামেন্টের সদস্য হওয়ার লড়াইয়ে নেমেছেন তিনি।

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা বিষয়ে রাবিনা খান জানিয়েছেন, ব্রিটেনের অর্থনীতিকে শক্তিশালী করতে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বিচ্ছেদের বিপক্ষে অবস্থান তার দলের। ব্রেক্সিট গণভোটের সময় ‘রিমেইন’-এর (ইউরোপীয় ইউনিয়নে থেকে যাওয়া) পক্ষে প্রচারণা করছেন তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 + ten =