Templates by BIGtheme NET
১০ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ , ২৪ মে, ২০১৯ ইং , ১৮ রমযান, ১৪৪০ হিজরী
Home » জাতীয় » সোস্যাল মিডিয়ায় ঝড়
যে স্ট্যাটাস লিখে গ্রেফতার হলেন কবি হেনরি

সোস্যাল মিডিয়ায় ঝড়
যে স্ট্যাটাস লিখে গ্রেফতার হলেন কবি হেনরি

প্রকাশের সময়: মে ১৪, ২০১৯, ৯:২৬ অপরাহ্ণ

চার্চের বিরুদ্ধে ফেসবুকে স্ট্যাটাস দেয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়েছেন বরিশালের কবি হেনরি স্বপন। তবে এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে নতুন ঝড়।

ঘটনার শুরু কবি হেনরি স্বপনের একটি ফেসবুক স্ট্যাটাসকে ঘিরে। জানা গেছে, শ্রীলঙ্কায় গির্জায় হামলার পর যখন শতশত মানুষ অসহ্য যন্ত্রণায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন তখন বরিশাল ক্যাথলিক ডাইওসিসের বিশপ লরেন্স সুব্রত হাওলাদার চার্চ চত্বরে সাংস্কৃতিক আনুষ্ঠান উদযাপন করছিলেন।

বিষয়টি হেনরি স্বপনের কাছে দৃষ্টিকটু মনে হওয়ায় তিনি চার্চের অনুষ্ঠান ও বিশপের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। আর এই স্ট্যাটাসকে ঘিরেই ১৪ মে সকালে বরিশাল কোতয়ালী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের ২৭, ২৮, ২৯ ও ৩১, ধারায় তাঁর বিরুদ্ধে অভিযোগ এনে তাকে গ্রেফতার করা হয়।

কবি হেনরি তার স্ট্যাটাসে লিখেছেন
“রোম যখন পুড়ছিল তখন সম্রাট নিরো নাকি বাঁশি বাজাচ্ছিল।”
“শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর গির্জায় আত্মঘাতী হামলায় শত শত মানুষ নিহতের অকস্মিকতায় যখন শোকস্তব্দ বিশ্ববাসী, তখন বরিশাল কাথলিক ডাইওসিসের বিশপ লরেন্স সুব্রত হাওলাদার চার্চ চত্বরে করছেন সাংস্কৃতিক আনুষ্ঠান।
গতকাল, ২২ এপ্রিল, বরিশাল কাথলিক ডাইওসিসের বিশপ লরেন্স সুব্রত হাওলাদার বিভাগীয় শহর বরিশাল ধর্মপল্লির সকল পুরোহিত, সিস্টার, ব্রাদার এবং সাধারণ খ্রিষ্টভক্তদের নিয়ে ডাইওসিসের হলরুমে নাচ, গান এবং ব্যান্ড শো এর মাধ্যমে মনোজ্ঞ এক সাংস্কৃতিক আনুষ্ঠান করেন। শ্রীলঙ্কার খ্রিস্ট সমাজের এই সঙ্কটময় মুহূর্তে বরিশাল কাথলিক ডাইওসিসের এ রকম আয়োজনকে রামকৃষ্ণ মিশনের মহারাজ এবং জামে কসাই মসজিদের ইমাম ও বরিশালের সকল নেতৃবৃন্দ এটিকে দু:খজনক ঘটনা বলে আখ্যায়িত করেছেন। “

এ লেখার পরপরই গত ১১ মে শনিবার কয়েকজন দুর্বৃত্ত কবির বাসভবনে গিয়ে এ প্রাণনাশের হুমকি দেয়। পাশাপাশি স্বগোত্রীয় (খ্রিস্টান ধর্মাবলম্বী) লোকদের বিরুদ্ধে লেখালেখি বন্ধের নির্দেশ দেয় তারা। এবং মধ্যরাতে অকথ্য ভাষায় গালিগালাজও করে। এ ঘটনার পর কোতোয়ালি মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেছিলেন কবি হেনরি।

এদিকে কবি হেনরী স্বপনকে গ্রেপ্তারের পরপরই এর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বরিশালের নেতৃস্থানীয় সাংবাদিককরা। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমেও এর প্রতিবাদ হয়েছে। একজন সমাজকর্মী ফেসবুকে লিখেছেন, গোড়ামী সব ধর্মেই আছে। বাংলাদেশের খ্রিস্টানরাও এর থেকে বের হতে পারেন নি। যার বলি হতে চলেছেন হেনরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

15 + twenty =