Templates by BIGtheme NET
১ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১৬ মুহাররম, ১৪৪১ হিজরী
Home » বিজ্ঞান- প্রযুক্তি » আসছে ‘ওয়াইফাই ৬’, মিলবে যেসব সুবিধা

আসছে ‘ওয়াইফাই ৬’, মিলবে যেসব সুবিধা

প্রকাশের সময়: মে ১৪, ২০১৯, ৭:৫১ অপরাহ্ণ

বর্তমানে প্রায় ৪ বিলিয়ন ওয়াইফাই যুক্ত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহৃত হচ্ছে গোটা বিশ্বে। স্মার্টফোন, কম্পিউটার, টেলিভিশন, খেলনা, ড্রোন সব কিছুতেই ব্যবহৃত হচ্ছে ওয়াইফাই প্রযুক্তি।

ওয়াইফাই প্রযুক্তি সর্বপ্রথম উদ্ভাবিত হয় সেই ১৯৯৭ সালে। তারপর থেকে ধীরে ধীরে প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে উন্নতি হয়েছে প্রযুক্তির এ শাখারও। সেই উন্নয়নের ধারায় ২০১৯ সালে আসছে নতুন প্রযুক্তির ও দ্রুতগতির পরবর্তী প্রজন্মের ওয়াইফাই, যার নাম দেয়া হয়েছে ‘Wi-Fi 6’। গতির সাথে সাথে ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতে আরো ভালোভাবে কাজ করতে পারবে নতুন এই ওয়াইফাই প্রযুক্তি।

চীনা কোম্পানি লিঙ্কশিওর নেটওয়ার্ক এর সূত্রে জানা গেছে, চলতি বছর থেকে এ প্রযুক্তির ডিভাইস বাজারে আসবে। জেনে নেই এই প্রযুক্তির সুবিধাগুলো-

ওয়াইফাই ৬ প্রযুক্তিতে রয়েছে আরও কার্যকর ডাটা এনকোডিং প্রযুক্তি। এতে আগের সংস্করণের তুলনায় ৪০ শতাংশ দ্রুত ডাটা ট্রান্সফার করা যাবে।

স্মার্টফোন বা ল্যাপটপসহ স্মার্ট ডিভাইসে ওয়াইফাই ব্যবহার করলে দ্রুত চার্জ ফুরিয়ে যায়। এ নিয়ে অনেকেই বিপাকে পরেন। এ সমস্যা সমাধানে ওয়াইফাই ৬-এ রয়েছে টার্গেট ওয়ার্ক টাইম (টিডব্লিউটি) নামের বিশেষ ফিচার। যখন কোনো ডিভাইস ওয়াইফাই নেটওয়ার্কে যুক্ত হবে, তখন ডিভাইসটিতে কখন ডাটা আদান-প্রদান হবে আর কখন হবে না, সেটির তথ্য জানাবে ফিচারটি। ফলে ব্যাটারির ব্যাকআপ সুবিধা পাওয়া যাবে।

বহু মানুষ একত্রে ওয়াইফাই ব্যবহার করছে এমন স্থানে ওয়াইফাই নেটওয়ার্কের কার্যক্ষমতা কমে যায়। ফলে ব্যবহারকারীরা কম গতির ইন্টারনেট সুবিধা পান। ওয়াইফাই ৬-এ এই সমস্যার সমাধান মিলবে। ওয়াইফাই ৬ প্রযুক্তির মাধ্যমে জনাকীর্ণ এলাকায় প্রত্যেক ব্যবহারকারী আগের তুলনায় চার গুণ বেশি গতি পাবেন।

ওয়াইফাই ৬ সুবিধা পেতে আপনাকে যা করতে হবে?

নতুন এ প্রযুক্তি ব্যবহার করতে হলে রাউটার ও স্মার্টফোন দুটোই ওয়াইফাই ৬ সমর্থিত হতে হবে। ধরুণ আপনার রাউটারটি ওয়াইফাই ৬ সমর্থিত কিন্তু স্মার্টফোনটি ওয়াইফাই ৫ সমর্থিত, এমন হলে আপনি স্মার্টফোনটি দিয়ে ওয়াইফাই ৫ প্রযুক্তির সুবিধা পাবেন। ওয়াইফাই ৬ নয়। তাই নতুন ওয়াইফাই সুবিধা যুক্ত ডিভাইস কিনতে গেলে লক্ষ্য রাখবেন সেটি যেন ওয়াইফাই ৬ সমর্থিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

7 − 1 =