Templates by BIGtheme NET
১১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ , ২৬ আগস্ট, ২০১৯ ইং , ২৪ জিলহজ্জ, ১৪৪০ হিজরী
Home » বিশেষ সংবাদ » ঢাকার ঐতিহাসিক তারা মসজিদ (ভিডিও)

ঢাকার ঐতিহাসিক তারা মসজিদ (ভিডিও)

প্রকাশের সময়: মে ১৪, ২০১৯, ৬:০৫ অপরাহ্ণ

জান্নাতুল ফেরদাউসঃ

মসজিদের শহর ঢাকায় সেই প্রাচীনকাল থেকে গড়ে উঠেছে অসংখ্য মসজিদ। প্রতিটি মসজিদের রয়েছে নানান ইতিহাস, নানান গল্প। তার মাঝে অনেক গল্পই হারিয়ে গেছে কালের বিবর্তনে। কিন্তু মসজিদগুলো আজও দাঁড়িয়ে আছে স্বমহিমায়। ঢাকা শহরের বিখ্যাত মসজিদগুলোর মাঝে তারা মসজিদ একটি।
তারা মসজিদ পুরানো ঢাকার আরমানিটোলায় অবস্থিত। ঝকঝকে সাদা মার্বেলের উপরে নীল তারারা ব্যতিক্রম করেছে মসজিদটিকে অন্য যেকোনো মসজিদ থেকে।

সাদা মার্বেলের গম্বুজের ওপর নীলরঙা তারায় খচিত হয়ে এ মসজিদটি নির্মিত হয় আঠারো শতকের প্রথম দিকে । সমস্ত মসজিদের নকশায় তারার ‘মোটিফ’ বিশেষভাবে লক্ষণীয়। এই বিশেষ নকশার জন্যই মসজিদটি তারা মসজিদ নামে পরিচিত হয়ে উঠে।

জানা যায়, ঢাকায় আসেন জমিদার মির্জা গোলাম পীর। তিনি এ মসজিদ নির্মাণ করেন। তখন এটি মির্জা সাহেবের মসজিদ হিসেবে বেশ পরিচিতি পায়। মসজিদের অভ্যন্তরে ও বাইরে সম্পূর্ণরূপে মোজাইক নকশা করা।

সে সময় জাপানের রঙিন চিনি-টিকরি পদার্থ ব্যবহৃত হয় মসজিদটির মোজাইক কারুকাজে।
এর কারুকাজমণ্ডিত দেয়াল আর গম্বুজগুলো চোখের সামনে মুঘলদের সৌন্দর্যপিপাসু মনের কথাই ঘোষণা করে। মসজিদের ভেতরে প্রবেশ করতে গেলে সামনের খোলা মাঠে প্রথমেই তারা আকৃতির একটি ফোয়ারা রয়েছে। এর চারদিকে সবুজ ঘাসের ওপর মোজাইক টাইল দিয়ে নামাজিদের মসজিদে যাওয়ার রাস্তাও তৈরি করা হয়েছে।
এগুলো এর সৌন্দর্য বহুগুণে বাড়িয়েছে। এর পাঁচটি গম্বুজের গায়ে ও ভেতরের ডিজাইনগুলো দেখে মুগ্ধ না হয়ে উপায় নেই। লতাপাতা আর বিভিন্ন ফুলের সমাহারে মন হারিয়ে যাবে মুঘল আমলে।

মুগ্ধ নয়নে কারুকাজগুলো দেখতে দেখতে আপনার মনে হতে পারে, আপনি কোনো মুঘল বাদশাহর দরবারে দাঁড়িয়ে আছেন। প্রতিদিন ঢাকা ও এর আশপাশ এলাকার শতশত দর্শনার্থী এটির সৌন্দর্য অবলোকন করে মুগ্ধ হন। প্রতি ওয়াক্তেই এখানে প্রায় শতাধিক নামাজি নামাজে অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

thirteen + thirteen =